হানিফ পাগলার মালাই ভাপা

আরিফুল রাজিব

ময়মনসিংহ শহরের কেওয়াটখালী রেল ব্রিজের নিচে একটি খুপড়ি দোকান। ষাটোর্ধ এক লোক দোকানটিতে ভাপা পিঠা বিক্রি করছে। দোকান ঘিরে মানুষের জটলা। পৌষের এই শীতে ধোয়া ওঠা গরম ভাপার স্বাদ নিতে সবাই উদগ্রীব। এমন জটলা থাকবে গোটা শীতেই। বলছি হানিফ চাচার মালাই ভাপা পিঠার কথা। এলাকায় এটি হানিফ পাগলার মালাই ভাপা নামে পরিচিত।

মালাই ভাপা

বর্তমানে এই পিঠার বাহারি স্বাদের কথা মনমনসিংহ অঞ্চলের গণ্ডি ছাড়িয়ে দেশের নানা প্রান্তে ছড়িয়ে পড়েছে। পিঠা তৈরিতে চালের গুড়া, খেজুরের গুড় এবং নারকেলের পাশাপাশি দুধের ঘন সর ও বিভিন্ন ধরনের বাদাম ব্যবহার করা হয়। দুধের সর ও প্রচুর গুড় ব্যবহার করার কারণে পিঠা দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু হয়। মিষ্টি একটু বেশি। প্রতিটি পিঠা হানিফ চাচা অত্যন্ত যন্ত নিয়ে  তৈরি করেন। আকারে বেশ বড় প্রতিটি পিঠার দাম ৪০ টাকা।

পিঠা তৈরিতে ব্যস্ত হানিফ চাচা

সামজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে চাচার এই পিঠার জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে। একটাই চুলা। সবসময় পিঠা প্রেমিদের ভীড় লেগেই থাকে। বর্তমানে পিঠা খেতে হলে আপনাকে কিছুটা সময় অপেক্ষা করতে হবে। তাই হাতে একটু সময় নিয়ে যাওয়াই ভালো। আর হানিফ চাচা যেহেতু খামখেয়ালি মানুষ তাই বেশি ব্যস্ততা দেখাবেন তো উনি মুখের ওপর বলবেন পিঠা নাই। 

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন