হঠাৎপরিকল্পনায় কাশ্মীর ভ্রমণের জন্য কিছু পরামর্শ

ফাহিম কবীর

আমি কখনো দীর্ঘ সময় ধরে ট্যুর প্ল্যান করে পারিনা । হুটহাট ট্যুরই দেই বেশি ।  সুতরাং আমার মতো যারা হঠাৎ পরিকল্পনায় কাশ্মীর ভ্রমণে বের হবেন তাদের জন্য কিছু পরামর্শ  

 

 ইন্সট্যান্ট টিকিট কেটে জম্মু যেতে চাইলে তার জন্য অপশন -

 

১. যাত্রী মোট ২-৩ জন হলে সেই একটি টিকেট বিদেশী কোটায় কেটে বাকি ১-২ টা জেনারেল কোটায় কেটে টিটিকে একটু বুঝিয়ে একসাথে ভাগাভাগি করে স্লিপারে যাওয়া যেতে পারে।

২. সবচেয়ে ভালো হয় কলকাতা থেকে বিদেশী কোটায় টিকিট কেটে দিল্লি চলে যাওয়া  ৷ দিল্লির টিকিট এভেইলেবল থাকে সবসময়  ।  এরপর দিল্লিতে সকালে পৌঁছালে সেখানে নিউ দিল্লি স্টেশনের পাহাড়গঞ্জ সাইডের International Tourist Bureau (ITB) থেকে বিদেশী কোটায় টিকিট কাটবেন জম্মুর। এখানেও টিকিট থাকে  ৷  আর যদি কলকাতা থেকে দিল্লি যেতে যেতে রাত হয় তাহলে দিল্লির কাশ্মীর গেট থেকে ৫০০-১৫০০ রুপীতে জম্মুর সরাসরি বাস পাবেন অথবা দিল্লি থেকে ১৮৫ রুপীতে জেনারেল কোটায় টিকেট কেটে একটু কষ্ট করে ট্রেনে করে জম্মু চলে যেতে পারেন।

বলে রাখা ভালো - চেষ্টা করবেন নির্দিষ্ট দিনের দ্রুত ফেয়ারলি প্লেসে বা ITB তে চলে যেতে। যত আগে যাবেন সেই দিনের টিকেট পাবার সম্ভাবনা তত বড়ে ।  ঢাকা থেকে ফেয়ারলি প্লেসে দ্রুত যাওয়ার ক্ষেত্রে দুইটি বিষয় মাথায় রাখবেন -

১. ঢাকা-কলকাতা কানেক্টিং বাসের টিকিট কাটবেন না । কারণ বর্ডার ক্রস করে পেট্রাপোল থেকে সেই বাস কলকাতা অভিমুখে রওনা দিতেই বেশ দেরি করে ।

২. কানেক্টিং বাস না হলেও পেট্রাপোল থেকে আপনি কলকাতা বাসে যাবেন না । কষ্ট হলেও বনগাঁ লোকালে চেপে চলে যান । আগেভাগে যেতে পারবেন । বাসে যেতে অনেক সময় লাগে ।

আমরা দুই বন্ধু ২০১৯ সালের ২৯ মে যখন ফেয়ারলি প্লেসে টিকিট কাউন্টারে যাই তখন বিকেল প্রায় ৩ টা ৩০ মিনিট। গিয়েই জম্মু-তাওয়াই এর ২৯ ও ৩০ তারিখের রাত ৭.৩০ এর দিল্লিগামী কালকা মেইলের টিকিট পাই। কোন ভাবনা ছাড়াই ৮৮৫ রুপী জনপ্রতি হারে কালকা মেইলের টিকিট নেই। সেই ট্রেন দিল্লি পোঁছা ৩০ তারিখ রাত ১০ টায়। সেখানে থেকে ইন্সট্যান্ট জেনারেল কোটায় জনপ্রতি ১৮৫ রুপীতে টিকেট কেটে পরদিন ৩১ তারিখ সকালে পৌঁছাই জম্মুতে। আর যদি কলকাতা থেকে ৩০ তারিখের জম্মু-তাওয়াই এর টিকিট নিতাম তাহলে জম্মুতে পৌঁছাতাম ১ তারিখ সকালে। খরচ প্রায় সেইম হলেও ভেঙ্গে ভেঙ্গে আসায় আমাদের একটি দিন কম লেগেছে। আর যদি আগে থেকে প্ল্যান থাকে, তাহলে তো ঝামেলা নেই । রেগুলার ভাড়ায় দুই মাস আগেই টিকিট কেটে রাখবেন, খরচ এবং ঝামেলা অনেক কমে যাবে ।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন