সিংহের সঙ্গে রাত্রি যাপন

শাহীদুল ইসলাম

বিশ্বের নাম করা থিম বেজড পার্কগুলো দর্শনার্থীদের জন্য নানা রকম রোমাঞ্চকর অভিজ্ঞতার আয়োজন করে। তবে দক্ষিণ আফ্রিকার জিজি কনজারভেশন পর্যটকদের জন্য এমন একটি রোমাঞ্চকর অভিজ্ঞতার ব্যবস্থা করেছে যা রীতিমতো পিলে চমকে দেয়ার মতো। সিংহের অভয়ারণ্য হিসেবে পরিচিত এই পার্ক কর্তৃপক্ষ দর্শনার্থীদের জন্য ৭৭টি প্রাপ্তবয়স্ক সিংহের সঙ্গে রাত কাটানোর ব্যবস্থা করেছে। সিংহের সঙ্গে রাতে থাকতে হবে শুনে যাদের শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বয়ে যাচ্ছে তাদের অত ভয় পাবার কিছু নেই।

কারণ, আপনাকে ঠিক একই ঘরে সিংহের সঙ্গে থাকতে হবেনা। অভয়ারণ্যের মাঝখানে তিন রুমের একটি বাড়ি তৈরি করা হয়েছে। আর বাড়িটি ঘেরা হয়েছে বৈদ্যুতিক তার দিয়ে। দর্শনার্থীদের থাকতে হবে এই ঘরটিতে।  তবে দর্শনার্থীরা যে সিংহ থেকে খুব দূরে থাকবেন তা নয়। ঘরের পাঁচ মিটারেরও কম দূরত্বে ঘোরাফেরা করবে এক একটি হিংস্র সিংহ। ছয়জনের ধারণ ক্ষমতা সম্পন্ন এই ঘরটিতে থাকতে প্রতি রাতের জন্য একশ চার মার্কিন ডলার দিতে হবে যা বাংলাদেশি টাকায় প্রায় নয় হাজার টাকার কাছাকাছি।

দর্শনার্থীদের থাকতে হবে এই ঘরটিতে

জিজি কনজারভেশনের পরিচালক সুজানে স্কট গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, দর্শনার্থীরা এই ঘরে কিংবা সামনের উঠানে পায়চারি করতে করতে সিংহগুলোকে পর্যবেক্ষণ করতে পারবেন। তাদের খুঁনসুটি দেখতে পারবেন। রাতের বেলা খুব কাছ থেকেই সিংহের ভয়ঙ্কর গর্জন শুনতে পারবেন। এই সবই তাদের বন্যপ্রাণীর সঙ্গে বসবাসের এক বিরল অভিজ্ঞতা প্রদান করবে। এছাড়া তিনি জানিয়েছেন,অভয়ারণ্য থেকে অর্জিত অর্থ সারা পৃথিবীর সিংহ সংরক্ষণে ব্যবহার করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন