শতবর্ষী প্রাচীন রথযাত্রা

ট্রাভেলগবিডি ডেস্ক

বারোমাসে তেরোপার্বণের এই বাংলাদেশে বছরব্যাপী উৎসবের কোন কমতি নেই। এমনই এক লোকারণ্যের উৎসব ধামরাই রথ যাত্রা। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথ যাত্রা নামে উপমহাদেশে খ্যাত। ফলে এখানে কেবল বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ভিড় করে তেমনটি নয়, ভারত, নেপালসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশ থেকেই পূণ্যার্থীরা এই রথযাত্রায় অংশগ্রহণ করতে আসেন। লাখের উপর মানুষের সমাগম হয় রথ যাত্রায়। অসংখ্য মানুষ রাস্তায় জায়গা না পেয়ে আশপাশের বাড়িঘর, মার্কেট, দোকানের ছাদে দাঁড়িয়ে সামিল হয় রথ যাত্রায়। রথ টানার সময় হাজার হাজার নর-নারীর উলুধ্বনির মাধ্যমে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। যদিও সেই বড় রথটি আর নেই। প্রাচীন ঐতিহ্যবাহী বড় রথটি ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনী পুড়িয়ে ধ্বংস করে দিয়েছিল।

দেশ স্বাধীন হলে একটি ছোট রথ তৈরি করে উৎসব পালন করা হতো। এরপর ২০০৬ সালে ভারত সরকারের সহয়তায় ৩৭ ফুট উচ্চতা ও ২০ ফুট প্রস্থের কারুকার্য খচিত বর্তমান রথটি নির্মাণ করা হয়েছে। ইতিহাস থেকে জানা যায়, প্রায় ৪০০ বছর ধওে ধামরাইয়ে ঐতিহ্যবাহী যশোমাধবের রথ যাত্রা উৎসব পালিত হয়ে আসছে। এটি উপমহাদেশের অন্যতম প্রাচীন রথ যাত্রা। যা শুরু হয়েছিল বাংলা ১০৭৯ সনে। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে প্রতিবছর রথ যাত্রা অনুষ্ঠিত হয়। নয়দিন পর উল্টো রথ।

রথযাত্রা

রথ যাত্রা উপলক্ষে ধামরাই বাজারে বসে শতাব্দী প্রাচীন রথের মেলা। মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিখ্যাত সব সার্কাস দল হাজির হয়। থাকে নাগরদোলা, পুতুলনাচ। বাহারি চুড়ি নিয়ে হাজির হয় বেদেনীরা। এছাড়া মৃত্যুকুপে মোটর সাইকেল চালনা শিশুদের জন্য কাঠের, বাঁশের, মাটির খেলনা,নানান রকম কুটিরশিল্প, তৈজসপত্র, আসবাব ও খাদ্যদ্রব্য যেমন খই, মুড়ি-মুড়কিসহ বিভিন্ন ধরণের পণ্যের পসরা বসে মেলায়। রথ যাত্রা হিন্দু ধর্মীয় উৎসব হলেও ধামরাই রথ যাত্রা ধর্মের গণ্ডি পেরিয়ে পারস্পরিক মেলবন্ধন ও সর্বজনীনতার প্রতীক হয়ে উঠেছে।

তাই তো ধামরাই রথ যাত্রা নিয়ে পল্লীকবি জসীমউদদীন লিখেছিলেন- ‘ধামরাই রথ, কোন অতীতের বৃদ্ধ সুত্রধর, কতকাল ধরে গড়েছিল এরে করি অতি মনোহর।’ যেভাবে যাবেন ঢাকার যেকোন স্থান থেকে গাবতলীতে এসে, গাবতলী থেকে বাসে ধামরাইয়ের ঢুলির ভিটা এসে রিকশায় ধামরাই যেতে পারেন। এছাড়া গুলিস্তানের ফুলবাড়িয়া থেকে সাভার বা মানিকগঞ্জগামী বাসে চেপে বসলেই আপনি পৌঁছে যাবেন ধারমরাই ঢুলির ভিটা।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন