মটকা কাচ্চি আর ছেঁচা কাবাব

ট্রাভেলগবিডি ডেস্ক পুরনো ঢাকার মানুষের বাহারি রসনার খ্যাতি দুনিয়া জোড়া। অধিক তেল আর মশলাযুক্ত খাবার পছন্দের তালিকায় বরাবরই। ঢাকার ইতিহাসে নানান রকমের রসনা জায়গা করে নিয়েছে অনেক কাল ধরেই। মোগলাই থেকে শুরু করে বাখরখানি।  বিরিয়ানি থেকে  কাববের  কথা বলে শেষ করা যাবেনা। কিন্তু সুলতানাস কিচেন নিয়ে এসেছে একেবারেই বিপরীত অথচ স্বাস্থ্যসন্মত কম তেলে তৈরি মটকা কাচ্চি আর ছেঁচাকাবাব।

রান্না হচ্ছে সুস্বাদু মটকা কাচ্চি

মটকা কাচ্চি পরিবেশনেও রয়েছে ভিন্নতা। সাধারণত কাচ্চি বড় হাড়িতে রান্না হয়ে থাকে। কিন্তু সুলতানা রাজিয়া তা করেন ছোট ছোট মটকায়। মাটির হাড়িতে একজনের জন্য প্রয়োজনীয় কাচ্চি রান্না হয়ে থাকে। আর তা বিশেষ কায়দায় গরম রাখা হয়। মাংশ ছেঁচে ঘরোয়া কায়দায় তৈরি হয়ে থাকে কাবাব। এর বাইরে গরুর কালো ভূনা, খিচুড়ি, বিরিয়ানি ছাড়াও অন্যান্য খাবার তো রয়েছেই। আর এমন অনন্য স্বাদের খাবার পরিবেশনে যিনি অগ্রণী ভূমিকা পালন করছেন তিনি রাজিয়া সুলতানা। তার নামেই এই কিচেনের নামকরণ। সুলতানার এই উদ্যোগে এগিয়ে এসেছেন তার সঙ্গে আরও এগারোজন। সকলেরই উদ্দেশ্য একটাই ঘরোয়া রান্নার স্বাদ খুঁজে পেতে আর ঘরে ফিরতে হবে না। সুলতানাস কিচেন নিয়ে যাবে স্বাস্থ্যসন্মত পারিবারিক খাবারের অন্দরে।

রাজিয়া সুলতানা  

অবস্থান কোথায়:

পুরনো ঢাকার ঐতিহ্যবাহী গেন্ডারিয়ায়। মতিঝিল পেরিয়ে টিকাটুলি, স্বামীবাগ ছাড়িয়ে সূত্রাপুরের কে বি রোডে। যা নতুন রাস্তা বলেই পরিচিত। মূল রাস্তার ওপর সাইনবোর্ড চোখে পড়বে ‘সুলতানাস কিচেন’। হোল্ডিং নম্বর ১৮/১, কেবি রোড, সূত্রাপুর।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন