বিশ্বের সবচেয়ে বড় হকার্স মার্কেট

শাহীদুল ইসলাম

থরে থরে সাজানো পণ্যের পসরা। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের চাতুচক এলাকায় অবস্থিত একটি উইকেন্ড মার্কেট। এই ধরণের মার্কেটকে আমরা সাধারণত হকার্স মার্কেট হিসেবেই চিনি। তবে চাতুচককে শুধু একটি মার্কেট বললে ভুল হবে। কারণ মার্কেট বা বাজার বলতে আমরা নির্দিষ্ট এক বা একাধিক পণ্যের বিক্রয়স্থলকে বুঝি। তবে চাতুচক শুধু এক বা একাধিক পণ্যের বিক্রয়স্থল নয়; এ যেন পণ্যের মহাসমুদ্র। প্রসাধনী, সিরামিক, আসবাবপত্র, খাদ্যদ্রব্য, নার্সারি, পশুপাখি, প্রাচীন জিনিসপত্র, বই, কাপড়-চোপড়, পানীয়, ইলেকট্রনিক্স পন্য সবই পাওয়া যায় এখানে। অর্থাৎ আপনার যাপিত জীবনে যা কিছু প্রয়োজন তার সবই পেয়ে যাবেন বিশ্বের সবচেয়ে বড় এই হকার্স মার্কেটে। বর্তমানে ব্যাংককে আসা পর্যটকেরা অন্তত একবার হলে ঢু মারেন চাতুচকের থরে থরে সাজানো পণ্যের এই পসরায়।

কারণ প্রচলিত আছে- চাতুচকে না গেলে নাকি ব্যাংকক ভ্রমণ অসম্পূর্ণ থেকে যায়। ১৪ একর জায়গার ওপর ১৫ হাজার দোকান এবং প্রায় ১২ হাজার বিক্রেতার সমন্বয়ে গড়ে ওঠা এই বাজারে ছুটির দিনগুলোতে প্রায় ২ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। গোটা বাজারটা এতটাই বড় যে যে কেউ অনায়াসে হারিয়ে যেতে পারেন এর মধ্যে। ফলে কেনাকাটার সুবিধার জন্য চাতুচককে ২৭টি সেকশনে ভাগ করা হয়েছে। সেকশন ধরে কেনাকাটা করলে সহজেই আপনি আপনার কাঙ্খিত জিনিসটি পেয়ে যাবেন।

সেকশন গুলো হল- জামাকাপড় এবং অন্যান্য পরিধেয় জিনিস- সেকশন ০২-০৬, ১০-২৬, হস্তশিল্প- সেকশন (৮-১১), সিরামিকের জিনিস- সেকশন (১১,১৩,১৫,১৭,১৯,২৫), আসবাবপত্র এবং ঘর সাজানোর জিনিসপত্র- সেকশন (১,৩,৪,৭,৮), খাদ্য এবং পানীয়- সেকশন (২,৩,৪,২৩,২৪,২৬,২৭), গাছ এবং বাগান করার জিনিপত্র-সেকশন (৩,৪), শিল্পকর্ম-সেকশন (৭), পোষা প্রাণী এবং পোষা প্রাণীর প্রয়োজনীয় জিনিসপত্র- সেকশন (৮,৯,১১,১৩), বই-সেকশন (১,২৭), প্রাচীন সামগ্রী- সেকশন (১,২৬), মনিহারী এবং পূরাতন কাপড়-সেকশন (২,৩,৪,৫,৬, ২২,২৫,২৬)। যেভাবে যাবেন- ব্যাংকক এর যে কোন বিটিএস স্কাইট্রেন স্টেশনে গিয়ে গড়চিট স্টেশনে নামবেন। এরপর এক্সিট ১ দিয়ে পায়ে হেঁটে ৩ মিনিট। যাওয়া-আসা স্টেশন অনুযায়ী ১০০ বাত এর মধ্যে। সাবওয়ে ট্রেন এর যে কোন স্টেশনে থেকে চাতুচক পার্ক স্টেশন কিংবা কাম্পাহেং ফেট স্টেশনে নামতে হবে। সময়সূচি: শুক্রবার সন্ধ্যা ৬ টা থেকে মধ্য রাত পর্যন্ত। শনিবার ও রবিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত খোলা থাকে। তবে গাছ বিক্রির সেকশনটা বুধ এবং বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে।

সতর্কতা: ১.যে কোন জিনিস দরদাম করে কিনুন। ২. এন্টিক সামগ্রী কেনার পূর্বে অবশ্যই ভালভাবে যাচাই করে নিবেন। ৩. চাতুচক থেকে কাঙ্খিত জিনিসটি কিনতে অবশ্যই আপনাকে সময় ব্যয় করতে হবে। সুতরাং হাতে সময় নিয়ে মার্কেটে যান। ৪. মার্কেটে যাওয়ার সময় অবশ্যই পাতলা জিন্স, টি-শার্ট জাতীয় পোশাক পরবেন। সঙ্গে রোদ চশমা এবং পানি নিতে ভুলবেন না। ৫. সঙ্গে ব্যাগ রাখবেন। ব্যাগ পিছনে না ঝুলিয়ে সামনের দিকে রাখার চেষ্টা করুণ। ৬. নগদ অর্থ সঙ্গে রাখুন। মার্কেটের অধিকাংশ দোকানই ক্রেডিট কার্ড গ্রহণ করে না। ৭. সকালের দিকে মার্কেটে যাওয়ার চেষ্ট করুণ। বিকেলে ভিড় বাড়ার সঙ্গে সঙ্গে গরমও বেড়ে যায়। ৮. টাকা-পয়সা ও অন্যান্য জিনিস সাবধানে রাখবেন। সাবধানে না রাখলে যে কোন সময় পকেটমারের স্বীকার হতে পারেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন