পৃথিবীর যেকোন দেশ ভ্রমণে যার পাসপোর্ট লাগে না

ইমরুল কায়েস

পৃথিবীর যেকোন এক দেশ থেকে অন্য দেশে যেতে বা ভ্রমণ করতে পাসপোর্ট একটি অত্যাবশ্যকীয় বিষয়। পাসপোর্ট ছাড়া বিশ্বের কোনো দেশ ভ্রমণ সম্ভব নয়। কিন্তু এমন একজন নারী আছেন যিনি পাসপোর্ট ছাড়াই বিশ্বের যেকোনো দেশে ভ্রমণ করতে পারেন। তার জন্য লাগে না কোন ধরনের পাসপোর্ট।

তিনি হচ্ছেন ব্রিটিশ রাণী এলিজাবেথ। বিশ্বের কোনও দেশে যেতে তার পাসপোর্ট লাগে না। তিনিই একমাত্র ব্যক্তি যিনি পাসপোর্ট ছাড়াই বিশ্বের যে কোনও দেশে ঘুরতে পারেন। তবে রাণী ছাড়া ব্রিটিশ রাজ পরিবারের অন্য সব সদস্যকেই বিদেশ ভ্রমণে পাসপোর্ট বহন করতে হবে। এমনকি এটি রাণীর স্বামী ডিউক অব এডিনবার্গের জন্যও প্রযোজ্য।

জানা গেছে, যতো ব্রিটিশ পাসপোর্ট ইস্যু করা তার সবই রাণীর পক্ষ থেকে। এ প্রসঙ্গে ব্রিটিশ রাজ পরিবারের ওয়েবসাইটে লেখা আছে, ‘রাণী যখন বিদেশে ভ্রমণ করেন তখন তাঁর কোন পাসপোর্টের প্রয়োজন নেই। মেরুণ রঙের ব্রিটিশ পাসপোর্টে দুটি রাজকীয় অস্ত্রের প্রতিকৃতি খোদাই করা আছে। আর লেখা আছে যে, ব্রিটেনের মহিমান্বিত রাণীর পক্ষ থেকে পাসপোর্টধারী ব্যক্তিকে গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।’

সুতরাং যেখানে স্বয়ং রাণীই ব্রিটিশ পাসপোর্ট ইস্যু করেন এবং পাসপোর্টধারী ব্যক্তির দায় গ্রহণ করেন সেখানে তার নিজের দায় নিয়ে কারও কোনও প্রশ্নই থাকতে পারে না। শুধু পাসপোর্টের ক্ষেত্রেই নয়, আরও কয়েকটি ক্ষেত্রে ছাড় পেয়ে থাকেন রাণী এলিজাবেথ। যেমন গাড়ি চালানোর ক্ষেত্রে তার কোনও লাইসেন্সের প্রয়োজন হয় না। এমনকি রাণীকে বহনকারী গাড়ির কোনও লাইসেন্স প্লেটও জরুরি নয়। এছাড়া যেকোনও ধরনের বিচারেরও ঊর্ধ্বে রাণী এলিজাবেথ। তিনি একই সাথে ১৬টি দেশের প্রধান এবং তিনি চাইলেই সেসব দেশের সংসদ ভেঙ্গে দিতে পারেন নিজ ক্ষমতাবলে।

তিনি বাংলাদেশেও দুইবার সফরে এসেছিলেন। তারমধ্যে একবার আসেন ১৯৬১ সালে পূর্ব পাকিস্থান আমলে এবং স্বাধীন বাংলাদেশে আরেকবার আসেন ১৯৮৩ সালে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন