পাহাড়ে অ্যাডভেঞ্চার বাই সাইকেল প্রতিযোগিতা শুরু

আদনান জুবাইদ

সাজেকে আজ সকালে শুরু হয়েছে বঙ্গবন্ধু ট্যুর-ডি-সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ। মুজিব বর্ষ উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সাজেক থেকে থানচি পর্যন্ত এই মাউন্টেন বাইক প্রতিযোগিতা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়াও পাহাড়ে নতুন মাত্রা সংযোজন, পার্বত্য চট্টগ্রামে অঞ্চলে অ্যাডভেঞ্চার ক্রীড়া পর্যটনকে অগ্রসর করা, স্থানীয় জনগোষ্ঠীকে মাউন্টেইন বাই সাইকেলের সাথে পরিচিত করা, আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা, নতুন প্রজন্মকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশে সক্ষমতা বৃদ্ধি করা এই প্রতিযোগিতা আয়োজনে উদ্দেশ্য। প্রতিযোগীরা সাজেক থেকে থানচি পর্যন্ত সাইকেলে প্রায় ৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।

প্রতিযোগীরা

প্রথম দিন প্রতিযোগীরা সাজেক থেকে রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম, দ্বিতীয় দিন ২৯ ডিসেম্বর রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম থেকে বান্দরবান স্টেডিয়াম, তৃতীয় দিন বান্দরবান স্টেডিয়াম থেকে থানচি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিযোগিতা শেষ হবে। আজ সকাল ৮টায় সাজেকে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমু্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেন সংসদ সদস্য দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, বাসন্তী চাকমা। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সফিকুল আহম্মদ।

প্রতিযোগীতা উপলক্ষ্যে বর্ণিল সাজ

৩০ ডিসেম্বর বিকেল ৩টায় থানচিতে প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। বিশেষ অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।প্রতিযোগিতায় ১০০ জন অংশগ্রহণ করবে। স্থানীয় পর্যায়ে ৪৫ জন, জাতীয়/বিদেশি ৫৫ জন। সাত লাখ টাকা মূল্যের সমপরিমাণ পুরস্কার বিজয়ীদের মধ্যে বিতরণ করা হবে। চ্যাম্পিয়ন তিন লাখ টাকা, প্রথম রানারআপ দুই লাখ টাকা, দ্বিতীয় রানারআপ এক লাখ টাকা, বিশেষ পুরস্কার এক লাখ টাকা।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন