ঠাকুরগাঁওয়ের ‘রকস মিউজিয়াম’

মাহবুবুল হাসান ফয়সাল

নব্য প্রস্তরযুগের সংস্কৃতির পূর্ণ বিকাশ হয়েছিল পঞ্চগড় অঞ্চলে। একথা জানলেও তো বঙ্গদেশের প্রাচীনত্ব নিয়ে বেশ গর্ব হয়। তাই অতি প্রাচীনকালের পাথরের সংস্কৃতি এবং প্রস্তরসামগ্রীর নিদর্শন এখানে বিদ্যমান। তবে প্রায় সবই তলিয়ে গেছে মাটির নিচে। প্রত্নতাত্ত্বিক  খননকাজ হলে অনেক প্রাচীন নিদর্শন, দালান, এমনকি পুরো শহরও বের হয়ে আসবে। সাধারণ খননকাজের সময়েও অনেক কিছু বের হয়ে মানুষকে তাক লাগিয়ে দেয়।

গ্যালারি

এসব নিদর্শন কোনরকমে উদ্ধার করে, নানাভাবে সংগ্রহ করে ঠাকুরগাঁও মহিলা কলেজের একটি ঘরে সাজিয়ে রেখে তার নাম দেয়া হয়েছে ‘রকস মিউজিয়ম’। আমরা কি আসলেই ঐতিহ্য বিস্মৃত জাতি? ঐতিহ্যে ভরা এই দেশে নব্য প্রস্তর যুগের হাজারো নিদর্শন খুঁজে পাবার এমন সম্ভাবনা দেখতে পেলে পাশ্চাত্যের দেশগুলো এক মুহূর্ত দেরি করত না খননকাজ শুরু করতে!

গ্যালারি

তবু এই ঘরটা তৈরি করে মিউজিয়ামটা শুরু করার ব্যবস্থা করে দিয়েছিল তত্ত্বাবধায়ক সরকার। ফান্ডের অভাবে একজন কিউরেটর রাখার ব্যবস্থা হয়নি বলে অনেক কিছুতেই ধুলো জমে গেছে। এতটুকু যত্ন করে রাখার সুযোগ নেই। ছোট্ট হলেও অনেক পুরোনো ইতিহাসকে সাক্ষী করে এগিয়ে যাচ্ছে ‘রকস মিউজিয়াম’। কখনও উত্তরে গেলে দেখলে ভুলবেন না। 

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন