গোলাপ গ্রামে হেমন্তের এক বিকেল

হিমেল খান

সাভারের সাদুল্লাাপুর। বর্তমান এই গ্রামের পরিচিতি গোলাপ গ্রাম নামে। নামে নয়, আসলেই গোলাপে পরিপূর্ন এক গ্রাম। যেখানে, যেদিকে চোখ যায়, কেবল গোলাপ আর গোলাপ। ঢাকার খুব কাছেই ছুটির দিনের এক বিকেল কাটানোর জন্য আদর্শ যায়গা এই গোলাপ গ্রাম। মিরপুর দিয়াবাড়ি ঘাট থেকে নৌকা বা ট্রলারে করে তুরাগ নদীর বুক চিরে যাওয়ার পথটুকুও মনোমুগ্ধকর। ঘুরে আসতে পারেন গোলাপ গ্রামে এক বিকেল।বাগানের মালিকরা খুব ভালো এবং মজার মানুষ। খুব আন্তরিকও বটে। তবে হাত দিয়ে গোলাপ ছেড়া নিষেধ। কাচি দিয়ে ৫-১০ টা কেটে নিলেও কিছু বলবে না। আমরা আসার সময় ৫০ টা গোলাপের এক গাছা এনেছি মাত্র ১০০ টাকায়। এতেই বাগানী খুব খুশি। 

যেভাবে যাবেন- যে কোন স্থান থেকে মিরপুর-১। রিকশায় করে দিয়াবাড়ি  ঘাট (উত্তরা দিয়াবাড়ি নয়)। ভাড়া ২৫-৩০ টাকা। ঘাট থেকে ট্রলারে করে সাদুল্লাপুর ঘাটে, ভাড়া জনপ্রতি ২০ টাকা। সময় লাগবে ৫০-৫৫ মিনিট। তবে ভরা বর্ষায় সময় একটু কম লাগে। ঘাট পেরোলেই গ্রাম। পুরো গ্রাম জুড়েই গোলাপ বাগান এ ভর্তি। তবে একটু ভেতর দিকে, শ্যামপুরের দিকে গোলাপ বাগানের পরিমাণ বেশি। ঐদিকটা দেখতে ভালো লাগবে।অটো বা রিকশায় যাওয়া যাবে। ঘাটে চা-নাস্তা, দুপুরের খাবারের ব্যবস্থাও আছে। খাবার মোটামুটি ভাল। ফুলের বাজার সন্ধ্যায় বসে। বাজার দেখে ফিরতে হলে ট্রলার পাবেন না। ফেরার সর্বশেষ ট্রলার সন্ধ্যা ৬ টায়। সাভার থেকে যেতে চাইলে সাভার চৌরংগী মার্কেটের সামনে থেকে লেগুনা বা বাসে আকরান বাজার। এরপর আকরান বাজার থেকে অটোতে গোলাপ গ্রাম। আবদুল্লাহপুর/উত্তরা থেকে যেতে চাইলে আশুলিয়া রোড দিয়ে লেগুনায় করে বিরুলিয়া ব্রিজ। ব্রিজ থেকে অটো বা বাসে করে আকরান বাজার সেখান থেকে অটোতে সাদুল্লাহপুর গ্রাম।

বিঃদ্রঃ নিজস্ব পরিবহনেও এই সব পথ দিয়ে যাওয়া যাবে। ঘুরতে গেলেও এটি একটি গ্রাম। মানুষের বিরক্তি বা অসুবিধা হয় এমন কোন কাজ করবেন না। পরিবেশের ক্ষতি হয় এমন কিছু করবেন না।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন