login

[Space For AD]

এক মাছের দাম তিন লাখ টাকা

  • 63
  • 378
  • 40
  • 97

এক মাছের দাম তিন লাখ টাকা

4 months ago 12

ট্রাভেলগবিডি ডেস্ক

কক্সবাজারের টেকনাফে স্থানীয় জেলেদের জালে ধরা পড়েছে ৩৬ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি রুপালি পোপা মাছ। আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়াসংলগ্ন বঙ্গোপসাগরে মাছটি জালে ওঠে। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। মাছটি লম্বায় প্রায় সাড়ে তিন ফুট। মাছটি ২ লাখ ৮০ হাজার টাকায় এক মাছ ব্যবসায়ী কিনে নিয়েছেন।

এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Mycteroperca bonaci)। পোপা মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে মাছটির মূল্য বেশি। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি হয়, এ জন্য মাছটির এত দাম।  

বর্তমানে মাছটি মাছ ব্যবসায়ী নুরুল ইসলামের ফিশারিজে আছে
বর্তমানে মাছটি মাছ ব্যবসায়ী নুরুল ইসলামের ফিশারিজে আছে

মাছটির ক্রেতা ও আড়তদার নুরুল ইসলাম বলেন, পোপা মাছের ফুসফুসের দাম অনেক বেশি হওয়ায় চট্টগ্রামে নেওয়া যায় কি না, সেখানকার ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তিনি ঝুঁকি নিয়ে মাছটি কিনেছেন। কারণ মাছটি কেটে বিক্রি করলে প্রতি কেজির দাম ৭০০ টাকার বেশি পাওয়া যাবে না। সেই হিসাবে ২৫ হাজার ৫০০ টাকা পাওয়া যাবে।

তবে এর মধ্যে ফুসফুসটির দাম অনেক চড়া। চট্টগ্রামের ব্যবসায়ী পি কে দাসের কাছে মাছটি বিক্রি করার কথা হয়েছে। পি কে দাস বিদেশে মাছ ও মাছের পটকা রপ্তানি করে থাকেন। পটকা বা ফুসফুসটির ওজন ৯০০ গ্রামের বেশি হলে বিক্রি করে ভালো লাভ হবে। আর ওজন কম হলে লোকসান গুনতে হবে।

সূত্র-প্রথম আলো

[Space For AD]

এ সম্পর্কিত আরও পড়ুন

Subscribe to the newsletter
Please log in to share your opinion

Related Posts

Image

[Space For AD]

Subscribe to the newsletter