ইউননানের তিন জনপ্রিয় খাবার

দিবাকর

খুনমিংসহ ইউনান অঞ্চলে তিনটি খাবার খুব জনপ্রিয়। এটা তাদের সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত। তা হলো মুন কেক, রাইস ফ্লাওয়ার কেক, কোচিয়াও রাইস নুডুলস বা রাইস নুডুলস। এই তিনটি তিন বিশেষ বৈশিষ্ট্য দিয়ে তৈরি। কুনমিং-এর উৎসব আনন্দে পরিবেশিত হয় এই খাবারগুলোই। মুন কেক চাইনিজ নিউ ইয়ারের পরে মিড অটম ফেস্টিভ্যাল হচ্ছে সবচেয়ে বড় উৎসব। আর এই উৎসব পালিত হয় লুনার ক্যালেন্ডারের অষ্টম মাসের ১৫তম দিনে। এ সময় চাঁদ সবচেয়ে উজ্জ্বল আলো দেয় পৃথিবীতে। আর কৃষকরা তাদের ফসল ঘরে তোলে। এ উৎসবে চীনে ছুটি থাকে। নানা উপহার সামগ্রী বিতরণের মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালিত হয়। কিন্তু এই উৎসবের সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে মুন কেক।

মুন কেক

মুন কেক হচ্ছে ফ্লাওয়ার কেকের একটি ধরন। ফ্লাওয়ার কেক তৈরি হয় গোলাপ থেকে। ফুলের রাজধানী খুনমিংসহ ইউনানের বিভিন্ন এলাকায় মুন কেক তৈরির জন্য বিশেষ ধরনের গোলাপ চাষ করা হয়। ফ্লাওয়ার কেক চার রকমের হয়। তার মধ্যে মুন কেক। মিড অটম ফেস্টিভ্যালে বন্ধু-বান্ধব সকলেই নিজেদের মধ্যে মুন কেক বিনিময় করে থাকে। একটি গোলাকৃতির হয়ে থাকে। মিড অটম ফেস্টিভ্যালের বিশেষ দিনটিতে ব্রাইট মুনকে উদ্দেশ্য করে মুন কেক উৎসর্গ করে থাকে। এ উৎসবকে দেখা হয় পরিবারের সকলের বন্ধন দৃঢ় করার প্রতীক হিসেবে। চিং ডায়নেস্টির সময় থেকেই এই কেক তৈরি শুরু হয়। বর্তমানে যে মুন কেক দুনিয়াজুড়ে বিখ্যাত এর সূচনা ১৯৪৫ সালে কুনমিং-এর কোয়ানশেং অঞ্চলে। কোয়ানশেং অঞ্চল মুন কেক-এর জন্য প্রয়োজনীয় এডিবল রোজ তৈরিতে খ্যাত। 

রাইচ ফ্লাওয়ার কেক

ইউনানের বিখ্যাত আরেকটি কেক। খুনমিং শহরে ছেলে-বুড়ো সকলের মধ্যেই এই স্ন্যাকস খুব জনপ্রিয়। খুনমিং-এর বাইরে ত্বালি শহরে রাইচ ফ্লাওয়ার কেক একইরকমের জনপ্রিয়। এই কেক তৈরিতে উন্নতমানের চাল ব্যবহৃত হয়। এটা বিভিন্ন আকৃতির হয়ে থাকে। চালকে সেদ্ধ বা বাষ্পায়িত করে একে বিভিন্ন ব্লকে অথবা ছাঁচে ফেলে এই কেক তৈরি হয়। একেক রাইস ফ্লাওয়ার কেক একেক স্বাদের হয়ে থাকে। এটি তৈরির সময় এর রন্ধনপ্রণালীর গন্ধে চারপাশে মউ মউ ঘ্রাণ ছড়িয়ে পড়ে।

রাইচ নুডুলস

রাইচ নুডুলস বা কোচিয়ান রাইস নুডুলস। ইউনানের একটি বিশেষ পদ্ধতিতে তৈরি নুডুলস। এই নুডুলস সেদ্ধ মুরগির মাংস বা শূকরের মাংস দিয়ে তৈরি করা হয়ে থাকে। রাইস নুডুলস চার ধাপে তৈরি করা হয়। প্রথম ধাপে নুডুলসকে তেলে ভিজিয়ে রাখা হয়। দ্বিতীয় ধাপে তেলযুক্ত মসলা এবং লবণ-মরিচ মেশানো হয়। তৃতীয় ধাপে পছন্দানুযায়ী নানান ধরনের মাংস, সবজি সেদ্ধ, সয়া মিল্ক, ধনে পাতা দেয়া হয়। শেষ ধাপে সেদ্ধ নুডুলস মেশানো হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন