অনন্য স্থাপত্যের মসজিদ

ট্রাভেলগবিডি ডেস্ক মসজিদের শহর ঢাকা। বায়ান্ন বাজার তেপান্ন গলির এই শহরের কিছুটা দূরত্বে দেখা মেলে মসজিদের। সহস্র মসজিদের শহর ঢাকার একটি অনন্য স্থাপত্যশৈলীর মসজিদ হলো বায়তুর রউফ মসজিদ। স্থপতি মেরিনা তাবাসসুমের নকশায় নির্মিত মসজিদটির অবস্থান ঢাকার দক্ষিণখান এলাকার ফায়েদাবাদে। সুলতানী আমলের স্থাপত্যের অনুপ্রেরণা আর সঙ্গে মেরিনা তাবাসুমের নিজস্ব স্বকীয়তা এ দুয়ে মিলে তৈরি মসজিদটি ২০১৭ সালে জিতে নেয় স্থাপত্য ক্ষেত্রে সম্মানজনক আগা খান পুরস্কার।

অনন্য স্থাপত্যশৈলীর বায়তুর রউফ মসজিদ

মসজিদটির স্থাপত্যের বিশেষ দিক হলো সনাতন পদ্ধতির ইটের ব্যাবহারের সঙ্গে সমকালীন স্থাপত্য রীতির মিশ্রণ ঘটিয়ে এটি তৈরি করা হয়েছে। সম্পূর্ণ ইটে তৈরি মসজিদটির দেয়ালে কোন রঙ বা প্লাস্টার উপকরণ ব্যবহার করা হয়নি। ৭৫৪ বর্গমিটার আয়তনের এই মসজিদটিতে আলো প্রবেশের ৪টি পথ ছাদে গোল ছিদ্র করে এমন ভাবে আলো প্রবেশের ব্যবস্থা করা হয়েছে যে সারাক্ষণ আলোর চমৎকার বিচ্ছুরণ মসজিদের পরিবেশকে দিয়েছে ভিন্ন মাত্রা। ফলে দিনের বেলা মসজিদ অভ্যন্তরে কোনভাবেই কৃত্রিম আলোর দরকার নেই। ঝলমলে রোদের আভায় এটি যেমন আলোকিত হয় তেমননি ঝুম বর্ষার দিনেও মেঘ আর আলোর নাচন এখানে খেলা করে।

অভ্যন্তরীণ কারুকাজ

মসজিদ ভবনের অভ্যান্তরে বায়ু চলাচলের এমন চমৎকার ব্যবস্থা করা হয়েছে যে কোন গ্রীষ্মকালে এখানে যেমন তাপমাত্রা থাকবে অপরিবর্তিত তেমনি তীব্র শীতেও হাওয়া থাকবে সহনীয়। বাংলাদেশে প্রায় সকল মসজিদে মিনার বা ডোম দেখা গেলেও এই মসজিদের কোন মিনার নেই। চতুর্দিকে আটটি পিলারের ওপর এটি তৈরি। এর নকশার বিশেষত্ব হলো, কেবলার দিকে ১৩ ডিগ্রি কোনাকুনি করা একটি থাম। মোটকথা প্রাকৃতিক পরিবেশের বিষয়গুলো অনেক চমৎকারভাবে কাজে লাগানো হয়েছে এখানে।

নান্দনিক সিড়ি

ইট আর কংক্রিটের ভবন, শুধু স্থাপনা নয়। এটি স্থপতির সৃষ্ট শিল্পকর্ম। বায়তুর রউফ মসজিদ তেমনি একটি স্থাপত্য শিল্পকর্ম, যেখানে স্থপতি মেরিনা তাবাসসুম ইট আর কংক্রিটের ভবনে প্রাণের সঞ্চার ঘটিয়েছেন।

Photo-Imran chowdhury & A-Z tourism 

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন